Uncategorized

আসুন জেনে নেই ত্বক ও চুলের উজ্জ্বলতা বাড়াতে এবং সুস্বাস্থ্যের ক্ষেত্রে জাফরান কতটা উপকারি

saffron

জাফরান শব্দটির উৎপত্তি আরবি ভাষা থেকে এর বৈজ্ঞানিক নাম CrocusSativus। ইংরেজিতে Saffron বলা হয়। জাফরান মূলত প্রাণবন্ত ক্রোকাস স্যাটিভাস লিনের ফুল থেকে আসে। স্যাটিভাস লিন ফুলটি চাষ করা হয়ে থাকে এটি প্রতি বছর অক্টোবর থেকে নভেম্বর এ ফোটে এবং তিন থেকে চার সপ্তাহ স্থায়ী হয়। এই সময়ের মধ্যে জাফরান সংগ্রহ করা হয়।

জাফরান উজ্জ্বল রং,অনন্য গন্ধ এবং ঔষধি গুণাগুণের জন্য জনপ্রিয়। এটি বিশ্বের অন্যতম ব্যয়বহুল মসলাগুলোর মধ্যে একটি। খাবারে জাফরান ব্যবহারে খাবারের স্বাদ দ্বিগুণ হয়ে যায়। শুধুমাত্র খাবারে মসলা হিসেবে নয় এটি প্রাচীনকাল থেকে সৌন্দর্য বর্ধনের কাজে ব্যবহূত হয়ে আসছে। এছাড়াও জাফরানের নির্যাস বিভিন্ন স্বাস্থ্য সমস্যার সমাধানে ব্যবহূত হয়ে আসছে।

স্বাস্থ্য ও চিকিৎসা ক্ষেত্রে জাফরানের উপকারিতাঃ

১.মানসিক অবস্থার উন্নতি এবং হতাশার লক্ষণ দূর করে- বিষন্নতা,অবসাদ একটি মানসিক স্বাস্থ্যব্যাধি। যা আমাদের দৈননিন্দ জীবনের কাজে ব্যাঘাত ঘটায়। মানসিক স্বাস্থ্যের অবনতিতে ক্লান্তি ও অস্তির বোধ হয়,খাদ্যের প্রতি অরুচি চলে আসে এবং অনিদ্রা দেখা দেয়। আচরণগত এবং মস্তিষ্ক বিজ্ঞানের গবেষণায় দেখা গেছে- জাফরানের নির্যাস মানুষের মস্তিষ্কে ডোপামিনের মাত্রা বাড়িয়ে তুলতে সাহায্য করে এবং মস্তিষ্ককে ভালো রাখতে সাহায্য করে। প্রতিদিন ৩০মিলিগ্রাম জাফরান গ্রহণের ফলে মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটে।

২.ক্যান্সার প্রতিরোধে জাফরান- জাফরানে ক্রোসিন নামে এক ধরনের ক্যারোটিন থাকে। যার ফলে জাফরান খাবারে ব্যবহার করলে খাবারে একটা উজ্জ্বল সোনালি রং দেখা যায়। এটি শূধুমাত্র রং এবং গন্ধ তৈরি করেই না এর রয়েছে নানা ধরনের পুষ্টি গুণাগুণ। ক্রোসিন মানুষের শরীরের ক্যান্সারের কোষ(লিউকেমিয়া, ওভারিয়ান ক্যান্সার, কোলন অ্যাডেনোকারসিনোমা প্রভৃতি) বৃদ্ধি রোধ করতে সাহায্য করে। জাফরান অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফ্ল্যাভোনয়েড সমৃদ্ধ ফলে এর যৌগগুলি স্বাস্থ্যকর কোষগুলো রেখে কোলন ক্যান্সার কোষবৃদ্ধি প্রতিরোধ করতে পারে। এছাড়াও জাফরান ফুসফুস, স্তন, জরায়ু এবং খাদ্যনালীর ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

৩.হার্টের সুরক্ষায় জাফরান- মানুষের শরীরের দুই ধরনের কোলেস্টেরল থাকে। ভালো কোলেস্টেরল এবং খারাপ কোলেস্টেরল। বয়স বৃদ্ধির সাথে শরীরে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পেতে থাকে। ভালো কোলেস্টেরল শরীরের জন্য ভালো কিন্তু খারাপ কোলেস্টেরল বৃদ্ধি পেলে রক্ত চলাচলের পথ সরু করে দেয় এবং খারাপ কোলেস্টেরলের পরিমান বৃদ্ধি পেলে হার্টের সমস্যার ঝুঁকি বৃদ্ধি পায়। ফলে হার্ট এ্যাটাক এর ঝুঁকি বেড়ে যায়। এই অবস্থায় শরীরে কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে জাফরান গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। জাফরানে বিভিন্ন ধরনের রাসায়নিক উপাদান থাকে যা শরীর থেকে খারাপ কোলেস্টেরল দূর করে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে সহায়তা করে।

৪.প্রিমেনস্ট্রুয়াল সিন্ড্রোম(PMS)থেকে রক্ষা পাওয়ার উপায়- প্রিমেনস্ট্রুয়াল সিন্ড্রোম (PMS)হল পিরিয়ড বা মাসিক শুরুর আগে যে লক্ষণগুলো দেখা দেয়। পিরিয়ডের আগে উদ্বেগ,অস্থিরতা,বিষন্নতা দেখা দেয় এবং মেজাজ দ্রুত পরিবর্তনের মতো সমস্যাও দেখা দেয়। এগুলো থেকে মুক্তি পেতে জাফরানের নির্যাস অনেক উপকার করে। জাফরানের নির্যাস গ্রহণ করলে তৃষ্ণা কমে যায়,উদ্বেগ ও মাথা ব্যাথা দূর হয়, বিরক্তি ও হতাশা কমে যায়।

৫.স্মৃতিশক্তি বৃদ্ধিতে জাফরান- স্মৃতিশক্তি বৃদ্ধিতে জাফরানের বিশ্বজোড়া খ্যাতি রয়েছে। জাফরান শরীরের মৃত কোষকে সরিয়ে ফেলে নতুন কোষ উৎপাদনে সাহায্য করে। এটি মস্তিষ্কে অক্সিডেটিভ ড্যামেজ রুখে দেয় ফলে অ্যালজাইমারের মতো রোগ বাসা বাধতে পারে না। জাফরানের পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকিও কম। স্নায়ুকে সুস্থ রাখতে এটি প্রতিদিনের খাবারের সাথে বা দুধের সাথে খেতে পারেন। এছাড়া জাফরানের নির্যাস গ্রহণে ঠান্ডা লাগা,জ্বর,কাশি থেকে মুক্তি পাওয়া যায়।

এছাড়াও প্রতিনিয়ত সামান্য জাফরান দুধের সাথে মিশিয়ে পান করলে অনিদ্রার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এটি হজমশক্তি বাড়াতেও সহায়তা করে। জাফরান রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং এটি মেয়েদের ঋতুস্রাবের সমস্যা, হাঁপানি চিকিৎসার কাজেও ব্যবহূত হয়। এতে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান থাকে যা বাতের ব্যাথা,মাংসপেশিতে ব্যাথা উপশম করতে পারে। জাফরান দৃষ্টিশক্তি বাড়াতেও সহায়তা করে।

ত্বকের যত্নে ও রুপচর্চায় জাফরানের ভূমিকাঃ
জাফরান অত্যন্ত মূল্যবান হওয়ায় একে লাল সোনা (Red Gold)ও বলা হয়ে থাকে। এর উৎপাদন সীমিত হওয়ায় এটি অনেক ব্যয়বহুল এবং পাওয়া কষ্টসাধ্য। সামান্য জাফরান যেমন খাবারের স্বাদ দ্বিগুণ করে দেয় তেমনি সামান্য জাফরান সৌন্দর্য ও স্বাস্থ্যরক্ষাতেও সমান কার্যকরী। জাফরানের ঔষধি গুণের পাশাপাশি ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতেও সাহায্য করায় এর চাহিদাও অনেক বেশি। প্রত্যেকেই চায় তার ত্বক দাগহীন,উজ্জ্বল,মসৃণ ও গ্লোয়িং হোক। জাফরানে অ্যান্টিঅক্সিডেন্ট এবং বিভিন্ন উপাদান থাকায় এটি ত্বককে উজ্জ্বল করতে এবং উজ্জ্বলতা বজায় রাখতে সাহায্য করে।
১.দুধের সাথে জাফরানের মিশ্রন তুলো দিয়ে ত্বকে লাগালে এটি ক্লিনজার বা ত্বক পরিষ্কারক হিসেবে কাজ করে এবং ইন্সট্যান্ট ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।
২.জাফরান অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফলে এটি ত্বককে প্রাকৃতিকভাবে উজ্জ্বল করতে সাহায্য করে
৩.গোলাপজল,জাফরান,পুদিনা পাতার পেষ্ট ব্রণ (একনি),ব্রণের গর্ত,ব্রণের দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে সাহায্য করে। পেষ্টটি ত্বকে ৩০মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে পরিষ্কার করুন।
৪.জাফরান,চন্দন এবং গোলাপজলের মিশ্রণ ত্বকে ১৫মিনিট রেখে ত্বককে হালকা গরম পানি দিয়ে পরিষ্কার করুন। এটি ত্বকে গ্লো-বুস্টার হিসেবে কাজ করে ।
৫.জাফরান ভিজিয়ে রেখে সেটা পেষ্ট করে এর সাথে কয়েক ফোঁটা নারকেল তেল যোগ করে প্রতিনিয়ত ত্বকে দাগের অংশে ব্যবহার করলে ত্বকের দাগ দূর হয় এবং ঝলমলে উজ্জ্বল ত্বক পাওয়া যায়।
৬.জাফরান পেষ্টের সাথে হলুদগুড়া মিশিয়ে সপ্তাহে ৩বার ব্যবহার করলে ত্বকের বলিরেখা,পিগমেন্টেশন বা কালো ছোপ ছোপ দাগ দূর হয়।
৭.ত্বক রুক্ষ হয়ে গেলে ত্বকের নানা ধরনের সমস্যা দেখা দেয় । তাই ত্বকের আর্দ্রতা ধরে রাখতে এবং উজ্জ্বলতা বজায় রাখতে জাফরান এবং মধুর মিশ্রণ ব্যবহার করুন। মিশ্রণটি ত্বকে ১৫ মিনিট রেখে পরিষ্কার করে ফেলুন।
৮.জাফরান ত্বকের র‌্যাস,দানা এবং কালো ভাব দূর করে ত্বককে কোমল,মসৃন ও ফর্সা করতে সাহায্য করে।
৯.বাদামের তেলের সাথে জাফরান মিশিয়ে ত্বকে ব্যবহার করলে ত্বককে হেলদি রাখে এবং ত্বকে ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে।

ত্বকের যত্নে জাফরানের ব্যবহারঃ
চুল আমাদের সৌন্দর্যকে বাড়িয়ে তোলে। কিন্তু দূষণ,ধূলাবালি,অনিয়মিত জীবনযাপনের কারণে আমরা কমবেশি প্রত্যেকেই চুল পরার সমস্যায় ভুগে থাকি। চুল পরার সমস্যা রোধ করতে এবং স্ক্যাল্পকে হেলদি রাখতে জাফরান গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।
১.দুধ,মধু ও জাফরানের মিশ্রণ চুলে ব্যবহারে চুল পরা বন্ধ হবে। জাফরান চুলের গোড়ায় পুষ্টি যোগায় ,চুল মজবুত করে চুলের বৃদ্ধিতে সহায়তা করে। মিশ্রনটি ১৫মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে পরিষ্কার করুন।
২. জাফরান অকালে চুল পাকার সমস্যার সমাধান করে
৩.আমন্ড অয়েল বা অলিভ অয়েলের সাথে জাফরান মিশিয়ে প্রতিনিয়ত ব্যবহার করলে চুলের রুক্ষতা দূর হয় এবং চুল হেলদি থাকে।
৪.গোলমরিচের গুড়া ও জাফরানের পেষ্ট খুশকি দূর করে
৫.নতুন চুল গজায়,চুলকে ঘন কালো সিল্কি করে এবং চুলের গ্রোথ বাড়ায়।

Authentic Saffron পেতে আমাদের ওয়েবসাইট থেকে অর্ডার করুন। এছাড়াও Product সম্পর্কে জানতে পেজ এ ভিসিট করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *